Thursday, September 24, 2015

কিসের নেশায় মুক্তিযুদ্ধে যাওয়া?

come to mukthi and learn the truth
এই যে মুক্তিযোদ্ধাদের দেখছেন, এদের মধ্যে অনেকেই বেচে নেই; কি লাভ হল তাদের যুদ্ধ করে? এরাও স্বাধীনতার স্বাদ পায়নি; এরাও আমার সাথে ৯ দিন পায় হেটে কোলকাতা গিয়েছিল মুক্তিযুদ্ধের প্রশিক্ষণ নিতে। কেন? কিসের নেশায়? কিসের আশায়? যে স্বাধীনতা মুক্তিযোদ্ধাদেরকেও বিভাজনের শ্রেণীবিন্যাসে ক্ষত বিক্ষত করে; যে স্বাধীন দেশে মুক্তিযোদ্ধাদেরকেও ধনী দরিদ্র্যের সারিতে দাড় করিয়ে বিচার করা হয়, সে স্বাধীনতাই কি জাতিরজনকের মূল লক্ষ্য ছিল? তাহলে জাতীয় সংবিধানে সাম্য ও সমাজতন্ত্রের পাতাটি কেটে ফেলা হয় না কেন?



" মাগো যদি আমি ফিরে না আসি, তুমি কাঁদবে না, তোমার আরো ৫টি সন্তান বেচে থাকবে, তাদের মাঝেই তুমি আমাকে খুঁজবে। আর যদি ফিরে আসি তবে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের বিজয়ের পতাকা নিয়েই ফিরবো। তুমি দোয়া কর" কথাগুলো আমার মাকে বলেছিলাম ১৯৭১ এর জুন মাসে যেদিন বন্ধুদের সাথে পালিয়ে মুক্তিযুদ্ধে যোগদানের জন্য ভারত রওয়ানা দিয়েছিলাম। কেন গিয়েছিলাম? কিসের নেশা কিসের লোভ মোহ আমাকে সাজানো সোনার সংসারের সব চেয়ে আদরের ছোট ছেলে আমি যুদ্ধে গিয়েছিলাম? বাঙ্গালী জাতির স্বাধিকারের জন্য? স্বাধীনতার জন্য? কিসের স্বাধীনতা? দুর্নীতি স্বজনপ্রীতি লুণ্ঠন খুন ধর্ষণ অবিচার অনাচার নিপীড়ন নির্যাতন অহবেলা অবজ্ঞা তিরস্কার আর এই বৃদ্ধ বয়সে প্রবাসে মানবেতর জীবন যাপনের জন্য স্বাধীনতা? দেশ স্বাধীনতা পেলো। সাড়ে সাত কোটি বাঙ্গালী পশ্চিমা হায়েনার শৃঙ্খল থেকে মুক্তি পেলো। আমি পেলাম নির্বাসন দণ্ড।

No comments:

Post a Comment